বিবিধ মামলায় সরাসরি বাদী না হলে করণীয় কি? - বিডি 'ল' নিউজ আইন পরামর্শ
0 টি ভোট
করেছেন
সালাম নিবেন। আমার এক প্রতিবেশী তার জমির মিউটেশন করতে না পেরে মিস কেইস করে ৫ জন কে বিবাদী করে। ২য় নং বিবাদী হল আমার জমির পূর্বের মালিক যিনি তার জমি এক আমোক্তার নামার মাধ্যমে বিক্রি করেছে । আমরা ক্রয়ের পর মিউটেশন ও খাজনা আদায় করেছি। যেহেতু বাদী তার জমি দখলে আছে এবং মনে হয় তার যেই পরিমাণ জমি যা থাকার কথা তার থেকে বেশী আছে। বাদী তার মিউটেশনা করার জন্য আমাদের ৫ বিবাদীর মিউটেশন বাতিল করার আবেদন করেছে। যেহেতু ৪জন বর্তমান মালিক এবং ১ জন আমাদের জমির পূর্বের মালিক কে বিবাদী করেছে সেক্ষেত্রে বর্তমান মালিক হিসেবে আমার কি এর উত্তর দেয়া প্রয়োজন বা  না দিলে আমার জমির মিউটেশন কেটে নিতে পারবে কিনা। এখানে উল্লেখ্য বাদী তার আরজিতে যেভাবে অভিযোগ দিয়েছে যে আমার পূর্বের মালিক অতিরিক্ত জমি মিউটেশন করেছে এবং দুই দাগে দখলে থাকলে ও একদাগে মিউটেশন করেছে যা সম্পূর্ণ মিথ্যা । অর্থাৎ তার আরজি অনুযায়ী আমার পূর্বের মালিকের কোন দোষ নেই। সে যেই পরিমান জমি কিনেছে সেই পরিমান সেই দাগে দখল ও মিউটেশন করেছে বরং ক্রয়কৃত জমি কিছুু কম আছে। বাকী ৪ বিবাদীর অবস্থা আমার জানা নেই। মামলাটি ২০১৩ সালের আমাকে সারসরি বাদী না করায় আমি জানতে পরিনি । কিছুদিন পূর্বে একজনের কাছে একটি নোটিশ দেখে জানতে পারি। যেহেতু ২নং বিবাদীর বর্তমান মালিক আমি ও আরেক জন এবং ্আমাদের সরাসরি বিবাদী করে নি এই ক্ষেত্রে করণীয় কি? মামলার সর্বশেষ অবস্থান হল কানুনগো এসে বাদীকে আশে পাশের সকলের মিউটেশন সংগ্রহ করার জন্য নির্দেশ দেয় কে দখলে আছে কে দখলে নেই তা  যাচাই এর জন্য।

২য়ত আমার মনে হয় বাদী পূর্বে তার ভাইয়ের কাছ থেকে জমি ক্রয় করেছে কিন্তু তা মিউটেশন না করে বিক্রি করার কারণে তাদের জমি বাস্তবে আছে কিন্তু কাগজে নেই। আবার যেই বাদী সেই খুবই বাটপার টাইপের লোক ।

আপনার উত্তর

আপনার নামঃ
আপনার এই প্রশ্নটির উত্তর, সুলভ হলে কিংবা কেউ মন্তব্য করলে আপনাকে আপনার ই-মেইলে জানিয়ে দেওয়া হবে।
বাংলাদেশে আমরা প্রতিনিয়তই আইন বিষয়ক বিভিন্ন ধরনের জটিলতার সম্মুখীন হই। কিন্তু আসলে আইন কিন্তু আমরা যতটা জটিল মনে করি অতটা জটিল না। আইন জানা থাকলে আপনাকে কেউ আইনের জিলাপীর প্যাচে ফেলতে পারবে না। আমাদের এই সাইটের মূল উদ্দ্যেশ্যই হচ্ছে আপনার আইন বিষয়ক যে কোনো সমস্যার সমাধান দেওয়া। সাইটের বিভিন্ন বিজ্ঞ আইনজীবী ও ল' নিয়ে পড়াশোনা করছে এমন অনেক ছাত্র-ছাত্রী রয়েছে। আপনি আপনার আইন বিষয়ক সমস্যাটি বিস্তারিত লিখে পোস্ট করুন। আমরা সর্বাত্নক চেষ্টা করব যত দ্রুত সম্ভব আপনার প্রশ্নের উত্তর দেওয়ার।
...